মেডিটেশনের উৎপত্তি>>>

মেডিটেশনের উৎপত্তিঃ-

“মেডিটেশন” আমরা এই শব্দটার সাথে কমবেশি সবাই পরিচিত। অনেকেই হয়ত জানেন মেডিটেশন কি। আবার অনেকেই মেডিটেশন করেন। কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা হয়ত এখনো মেডিটেশনের সাথে পরিচিত হতে পারেনি। আজকের আর্টিকেলটা মূলত তাদের জন্যেই যারা এখনো জানেনা যে মেডিটেশন কি।

আসলে মেডিটেশন হল ধ্যান। আর ধ্যানের সম্পর্কে সর্বপ্রথম জানা যায় প্রাচীন ভারতবর্ষের বইয়ে। এটা বলা যেতে পারে যে ধ্যানের মূল উৎপত্তি ঘটে আসলে প্রাচীন ভারতবরর্ষে। প্রাচীন ভারতের অনেক বইয়েই ধ্যানের সম্পর্কে জানা যায়।

মেডিটেশন কি?

মেডিটেশন বা ধ্যান হল নিজের সাথে পরিচিত হওয়া। অনেকেই মেডিটেশন করতে গিয়ে একটা ভুল করে বসে। তারা মেডিটেশনকে অন্যান্য কাজের মত করে করতে যায়। কিন্তু মেডিটেশন কোনো করার মত বিষয় নয়। মেডিটেশনে কিচ্ছুই করতে হয়না। শুধু নিজের সাথে গভীরভাবে কানেক্ট হতে হয়।
শান্ত কোনো স্থানে রিলাক্স হয়ে বসে নিজের সাথে কানেক্ট করাকেই এক কথায় মেডিটেশন বলা যেতে পারে। আবার কেউ কেউ বলে মেডিটেশন যখন তখনই করা যায়। এর জন্য কোনো স্থান কালের বিচার না করলেও চলে। এমনকি কাজ করতে করতেও নাকি মেডিটেশন করা যায়। তবে আমি অবশ্য এর সাথে একমত নই।

মেডিটেশন করার মানে হল যেকোনো একটা জিনিসের প্রতি আপনার লক্ষ স্থির করা। একটা কিছুর উপর ফোকাস করা। মেডিটেশন এর সময় আপনাকে যেকোনো একটা কিছুর প্রতি ফোকাস করে মাইন্ডকে সম্পুর্ন রিলাক্স অর্থাৎ শান্ত করে দিতে হয়। মাইন্ডকে সম্পুর্ন শান্ত করাই হল মেডিটেশনের মুল লক্ষ। মেডিটেশন যে শুধুমাত্র আদ্ধাত্মিক একটা বিষয় সেটা নয়। যারা সৃস্টিকর্তায় বিশ্বাস করে না তারাও মেডিটেশন করতে পারে। এটা সম্পুর্ন এক সাইন্টিফিক প্রোসেস। আবার আপনি মেডিটেশনকে আদ্ধাত্মিক জগতের সাথেও মেলাতে পারেন। আদ্ধাত্মিক দিক থেকে দেখলে বলা যায় যে মেডিটেশনই হল এমন এক রাস্তা যেটা আপনাকে স্প্রিচুয়ালিটির দুনিয়ার সাথে যোগস্থাপন করায়।

মেডিটেশন করলে কি হয়?

মেডিটেশন করলে কি হয় এটা না বলে বরং এটা বলা যায় যে, মেডিটেশন করলে কি না হয়?
মেডিটেশন করলে যে কি কি হতে পারে এটা যদি সবাই জানত তাহলে সবাই দিনে একবার করে হলেও মেডিটেশন করত।

দিনের পাচ মিনিটের মেডিটেশন আপনার রাত্রের দুই ঘন্টার ঘুমকে পর্যন্ত কভার করতে পারে। আজ পর্যন্ত মেডিটেশনের উপরে প্রচুর রিসার্চ করা হয়েছে। ভারতবর্ষের গণ্ডি পেরিয়ে মেডিটেশন আজ গোটা বিশ্বে জনপ্রিয়তা পাচ্ছে। আজকে সবাই জানতে পারছে মেডিটেশনের ফলে কি কি হতে পারে। আর তাই পাশ্চাত্যের দেশগুলতে মেডিটেশন করার প্রবণতা প্রবল ভাবে বৃদ্ধি পাচ্ছে।

আজকের পোস্টে আপনাদের একটু বেসিক ধারনা দেয়ার চেস্টা করলাম যে মেডিটেশন কি এবং মেডিটেশন করলে কি হতে পারে। এর পরের পোস্টে আপনাদের সাথে শেয়ার করব মেডিটেশন কিভাবে করবেন। আশাকরি সাথেই থাকবেন।
ধন্যবাদ।

{বিঃদ্রঃ- আপনি যদি লজ্জাতুন নেছা বইটি সংগ্রহ করেন, তাহলে আপনার পার্শোনাল সমস্যা গুলো আপনি নিজেই সমাধান করতে সক্ষম হবেন তাই আর দেরি না করে আমাদের মোবাইল এ্যডমিনের সাথে এখনি যোগাযোগ করে বইটি ক্রয় করুন। আপনি যেখানেই থাকুন না কেন আমাদের মোবাইল এ্যডমিন আপনার কাছে বইটি পাঠিয়ে দিবে কুরিয়ার সার্ভিস এর মাধ্যমে... ধন্যবাদ}